Reading Time 2 min

মন্ত্রীসভায় পাশ হওয়া জার্মান ইমিগ্রেসন আইনের(Einwanderungsgesetzes) মূল পয়েন্টগুলি-

 

১) জার্মানিতে চাকরি খোঁজার জন্য যে কেউই ৬ মাসের ভিসা নিয়ে আসতে পারবে। তবে তার ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা অথবা কর্মমুখী কোন ডিগ্রি থাকতে হবে। শিক্ষাগত কত যোগ্যতা লাগবে সেটা ঠিক করে দেবে ওই দেশে থাকা জার্মান এমব্যাসি। ভিসার আবেদন করার জন্য ব্যাংকে ৬ মাস চলার মতো টাকা দেখাতে হবে। এই সময়ে জার্মানির সরকারি কোন সহায়তা পাওয়া যাবে না। আমার ধারণা বাংলাদেশের ক্ষেত্রে ৬ লাখ টাকা ডিপোজিট দেখালেই হতে পারে। আর শিক্ষাগত যোগ্যতা অনার্স, ডিগ্রি পাশ কোর্স এমনকি উচ্চ মাধ্যমিকও এমব্যাসি ঠিক করে দিতে পারে। ২০১৮ সালের মধ্যেই সব কিছু নির্ধারণ হয়ে যাবে।


২) যারা IT এর জব করতে আসতে চান তাদের কোন প্রকার ডিগ্রি লাগবে না। আপনি এস এস সি পাশ না হলেও চলবে। আপনি যদি বাংলাদেশ থেকে জার্মানিতে আবেদন করে চাকরি পেয়ে যান তবে চলে আসতে পারবেন। জার্মান কোম্পানিতে চাকরির আবেদন করার সময় অবশ্যই আপনাকে নিজের যোগ্যতার প্রমাণস্বরূপ কিছু দেখাতে হবে। যেমন- কোথাও চাকরির অভিজ্ঞতা থাকলে, Internship, IT Project ইত্যাদিতে কাজের অভিজ্ঞতা দেখাতে পারেন। মূল কথা কোম্পানি আপনাকে চাকরি দিলে আসতে পারবেন। বর্তমানে প্রায় ৫৫ হাজার চাকরিজীবী এই সেক্টরে লাগতে পারে।


৩) যাদের ইলেক্ট্রিশিয়ান, মিস্ত্রি, বেকারির সহ অন্যান্য কাজের অভিজ্ঞতা আছে তারাও নির্দিষ্ট শর্ত মেনে জার্মানিতে কাজ খুঁজতে আসতে পারবেন। শর্ত এখনো ঠিক হয়নি। তবে তাদেরকে অবশ্যই জার্মান জানতে হবে।
৬ মাসের চলার মতো টাকা অবশ্যই জার্মান ব্যাংকে ফিক্সড রেখে দিতে হবে।


৪) যাদের বিশ্ববিদ্যালয়ের এবং কর্মমুখী ডিগ্রি আছে তারা এখন থেকে যেকোনো JOB Contract এই কাজ করতে পারবেন। আগে শুধু মাত্র ৬১ প্রকারের জব করা যেতো। জার্মানদের চাকরিতে অগ্রাধিকার আর থাকছে না। সবার জন্য সমান সুযোগ।


৫) যেসব মানুষের জার্মানিতে শরণার্থী হিসেবে থাকার আবেদন সরকার এবং কোর্ট বাতিল করে দিয়েছে । কিন্তু এখনো তাদেরকে যুদ্ধ, অসুস্থতা অথবা অন্যান্য কারণে তাদের দেশে ফেরত পাঠায়নি, তাদের যদি চাকরি আর জার্মান ভাষা মোটামুটি জানা থাকে তবে তারা জার্মানিতে থেকে যেতে পারবেন।
২০১৮ সালের ডিসেম্বর মাসের মধ্যেই এই আইন জার্মান সংসদে পাশ হয়ে যাবে। বর্তমানে শুধু বিভিন্ন খুঁটিনাটি বিষয়ে পর্যবেক্ষণ হচ্ছে।
আশাকরি আমাদের দেশ থেকেও পর্যাপ্ত মানুষজন চাকরির সন্ধানে জার্মানিতে এসে তাদের জীবনে সুদিন আনতে পারবেন।


কিছু লিঙ্ক – 

জব খোঁজার লিঙ্ক – https://www.stepstone.de/en/https://www.xing.com/en

আধা-সরকারি পত্রিকার লিঙ্ক –
https://www.zdf.de/…/koalition-vereinbart-eckpunkte-fuer-ei…

Facebook Comments

Leave a Reply

Close Menu